কিউবায় বিমান বিধ্বস্ত,নিহত শতাধিক

55

নড়াইল কণ্ঠ ডেস্ক : কিউবার রাজধানী হাভানার হোসে মার্টি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি বিমান বিধ্বস্ত হয়ে একশ এর বেশি যাত্রী নিহত হয়েছেন।গত শুক্রবার (১৮ মে) স্থানীয় সময় দুপুর ১২টা ৮ মিনিটে বোয়িং ৭৩৭ বিমানটি হলগুইনের উদ্দেশ্যে আকাশে উড়ে বিমানবন্দরের কাছেই একটি মাঠের মধ্যে বিধ্বস্ত হয়। মেক্সিক্যান কোম্পানির ওই বিমানটিতে ১১০ জন যাত্রী এবং কেবিন ক্রু ছিলেন। যাত্রীদের মধ্যে অধিকাংশই কিউবান, তবে এর মধ্যে ৬ জন মেক্সিক্যান ক্রু মেম্বারসহ কয়েকজন বিদেশি নাগরিকও ছিলেন।
দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিমানটির মাত্র তিনজন বেঁচে আছেন, তাও গুরুতর আঘাত নিয়ে।
মেক্সিকান এক কোম্পানির এই বিমানটিকে ধারে ব্যবহার করে আসছিলো দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থা। দেশটির প্রেসিডেন্ট মিগেল ডিয়াজ কানেল ঘটনাস্থল ঘুরে দেখেছেন।
এই ঘটনায় শোক প্রকাশ করে তিনি বলেন, খুবই অপ্রত্যাশিত এই দুর্ঘটনায় আমি মর্মাহত। খবর দেখে মনে হচ্ছে প্রাণহানির সংখ্যা আরও বেশি হয়েছে।
ম্যাক্সিক্যান কর্তৃপক্ষ বলছে, ১৯৭৯ সালে নির্মাণের পর বিমানটি খুব ভাল ভাবেই সেবা দিচ্ছিলো। গত নভেম্বরেও সফলভাবে এটি কার্যকারিতা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।
দেশটির পরিবহন বিভাগের এক বিবৃতির বরাত বিমানটির চালকদের নাম জানিয়েছে সিবিএস নিউজ। বিমানটি চালাচ্ছিলেন কোপাইলট ক্যাপ্টেন জর্জ লুই নুনেজ সান্তোস এবং ফার্স্ট অফিসার মিগেল অ্যাঞ্জেল অ্যারেওলা রামিরেজ।
ফ্লাইট এটেনডেন্ট ছিলেন মারিয়া ড্যানিয়েলা রিওস, অ্যাবিগেইল হ্যারানডেজ গার্সিয়া এবং বেয়াট্রিজ লিমোন।