নড়াইলে গোবরা র্পাবতী বদ্যিাপীঠে মাদক বিরোধী আলোচনা

51

নড়াইল কণ্ঠ : নড়াইল জলো মাদকদ্রব্য নয়িন্ত্রণের উদ্যোগে শক্ষিাঙ্গনভত্তিকি মাদকবরিোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ মে) সকালে গোবরা র্পাবতী বদ্যিাপীঠে শিক্ষার্থীদের নিয়ে এ আলোচনা অনুষ্ঠিত হয়। বদ্যিালয়রে নবম ও দশম শ্রণেীর ছাত্রছাত্রীদরে নয়িে আয়োজতি মাদকবরিোধী আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থতি ছলিনে, বদ্যিালয়রে প্রধান শক্ষিক আব্দুর রশদি, বদ্যিালয়ে অন্যান্য শক্ষিকবৃন্দ, জলো মাদকদ্রব্য নয়িন্ত্রণরে পরর্দিশক বদ্যিুৎ বহিারী নাথ, সহকারী পরচিালক দলিীপ কুমার দবেনাথ, উপ-পরর্দিশক অর্পূব বশ্বিাস, সহকারী উপ-পরর্দিশক গোলাম মোস্তফা, সপিাই মহবিুল ইসলাম, আশরাফুল ইসলাম, দলেোয়ার হোসনে প্রমুখ।
এ সময় পরর্দিশক বদ্যিুৎ বহিারী নাথ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলনে, কৃষক যমেন করে তার পরর্বতী বছররে চাষরে জন্য পুষ্ট বীজধানগুলো সযত্নে সংরক্ষণ কর,ে আমরাও তমেনি তোমাদরে সযত্নে আগলে রাখার চষ্টো করছ।ি দহেে ও মনে তোমরা পুষ্ট ও সবল থাকলইে আগামী দনিগুলোতে আমরা স্বস্ততিে তোমাদরে হাতে দশেরে দায়ত্বি তুলে দতিে পারবো। আমাদরে অগ্রসরমান উন্নয়নকে ধরে রাখতে হলে তোমাদরেকইে মাদকমুক্ত থাকতে হব।ে কনেনা, মাদকদ্রব্যরে অপব্যবহারে মানুষ হতিাহতি জ্ঞান হারায়, নতৈকি চরত্রি হারায়। অন্যায়রে সাথে আপোষ কর।ে মাদকদ্রব্যরে অপব্যবহারে মানুষরে ফুসফুস, যকৃত, কডিন,ি এমনকি র্হাটরেও ক্ষতি কর।ে মানুষরে মস্তষ্কিবকিৃতি ঘটায়।মানুষরে র্কমক্ষমতা নষ্ট করে দয়ে। স্মৃতি নষ্ট করে দয়ে। তোমাদরে দকিে তাকয়িে আছে গোটা দশে। তাই তােমাদরে সুস্থ ও সবলভাবে বড়েে ওঠার জন্যই আমরা তোমদরেকে সবসময় আগলে রাখতে চাই, মাদক থকেে দূরে থাকবার পরার্মশ দইি।
উন্মুক্ত প্রশ্নোত্তর র্পবে বদ্যিালয়রে ছাত্রছাত্রীদরে নানাবধি মাদকরে ক্ষতি সর্ম্পকে বস্তিারতি কৌতুহলী প্রশ্নে জবাব দয়ো হয়। তন্মধ্য,ে বদ্যিালয়রে দশম শ্রণেরি ছাত্র শখে খায়রুজ্জামান শাহদে প্রশ্ন কর,ে মাদকরে সহজলভ্যতা দূর করার কোনো উপায় আছে কি না এবং মাদকদ্রব্য সবেনরে শুরুটা সগিারটেরে মাধ্যমে হয় বধিায় অপ্রাপ্তবয়স্ক কশিোরদরে/ছাত্রদরে কাছে সগিারটে বক্রিয় না করবার ব্যবস্থা নয়ো যায় কি না?
এ বষিয়ে পরর্দিশক বদ্যিুৎ বহিারী নাথ বলনে, সামাজকি সচতেনতাই এ বষিয়ে সবচয়েে বড় পদক্ষপে। আমরা যমেন চষ্টো করবো, তমেনি তোমাদরেও প্রকাশ্যে ধূমপান ও অপ্রাপ্ত বয়স্কদরে কাছে সগিারটে বক্রিয় না করবার জন্য সামাজকি প্রচারণা চালাতে হব।ে বদ্যিালয়রে মাদকবরিোধী ইউনটি এ দায়ত্বি নতিে পার।ে আমরাও তাতে তোমাদরে সহযোগতিা করতে পারবো।
অতঃপর বদ্যিালয়রে প্রধান শক্ষিকরে হাতে মাদকদ্রব্যরে ক্ষতি বষিয়ক বাধাই পোস্টার ও স্মারক মগ উপহার হসিবেে প্রদান করা হয় এবং ছাত্রছাত্রীদরে মাঝে মাদকদ্রব্যরে অপব্যবহাররে কুফল বষিয়ক লফিলটে বতিরণ করা হয়।