আন্দিজানের সাতশতবছর পুরান মাসজিদের মিনার শেষরক্ষা

105

নড়াইল কণ্ঠ ডেস্ক : উজবেকিস্তানের পূর্বাঞ্চলীয় আন্দিজান শহরের ৭শত বছর পুরনো একটি মিনারের শেষ রক্ষা পেয়েছে সোশ্যাল মিডিয়ার কারনে।সেই এলাকার শহর কর্তৃপক্ষ মিনারটি ভেঙ্গে একটি ফোয়ারা তৈরির পরিকল্পনা করেছিল। দেশটির স্বয়ং প্রধানমন্ত্রী শাভকাট মিরজিয়োয়েভ এই পরিকল্পনার পেছনে ছিলেন। কাজটি শুরুর কথা ছিল মার্চ মাসে। স্থানীয় কিছু ইতিহাসবিদ এবং সংরক্ষণবাদি এই পরিকল্পনা দেখে ফেলেন। দেখে তারা এর বিরুদ্ধে প্রধানমন্ত্রী মিরজিয়োয়েভের কাছে চিঠি লিখে আপত্তি জানান। জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোও প্রাচীন এই মিনারটি ভেঙ্গে ফেলার পরিকল্পনায় উদ্বেগ জানায়।
মধ্য এশিয়ার দেশগুলো ছাড়াও রাশিয়ায় সোশ্যাল মিডিয়াতে খবরটি নিয়ে বিস্তর কথাবার্তা শুরু হয়ে যায়। এরপর নড়েচড়ে বসে উজবেক সরকার।

এরপর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আন্দিজানে একটি কমিশন পাঠায় এবং যারা আপত্তি করছেন তাদের মতামত নেয়। পরে, শহরের উন্নয়ন পরিকল্পনা থেকে মিনারের জায়গায় ফোয়ারা তৈরির অংশটি বাদ পড়ে।

উজবেকিস্তানে জনগণের ইচ্ছে অনিচ্ছা মূল্য দেয়ার ঘটনা খুবই বিরল। সে কারণে, জনমতের চাপে পরিকল্পনা বদলের এই ঘটনায় অনেকেই বিস্মিত।