নড়াইলে বিশ্ব বই দিবস উদ্যাপিত

120

নড়াইল কণ্ঠ : নড়াইলে বিশ্ব বই দিবস উদ্যাপিত হয়েছে। সোমবার (২৩ এপ্রিল) সকাল ১০টায় চালিতাতলা সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে এ দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক দ্রুব কুমার ভদ্র এর সভাপতিত্বে পাঠাভ্যাসের গুরুত্ব বিষায়ক আলোচনা সভায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষাক মোছঃ নাছরনি বেগম, মোঃ শাইন ইমাম তিতাস, মোঃ কামরুজ্জামান, মোঃ সাদিকুর রহমান, মোঃ ইনামুল শেখ প্রমুখ।
বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে পাঠ্য বই পড়ার গুরুত্ব সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন। তারা বলেন, নিয়মিত পাঠ্য বইয়ের পাশাপাশি সহপাঠ্যক্রম সমূহ চর্চা করলে প্রতিটি ছাত্র/ছাত্রী তার জীবনবোধ সম্পর্কে যেমন উপলব্ধি করতে পারবে।
উল্লেখ্য, ইউনেস্কোর উদ্যোগে ১৯৯৫ সাল থেকে প্রতিবছর এই দিবসটি পালন করা হয়ে থাকে। বই দিবসের মূল উদ্দেশ্য হলো, বই পড়া, বই ছাপানো, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বাড়ানো।
২৩ এপ্রিল শুধুমাত্র বিশ্ব বই দিবসই নয়, শেক্সপিয়র, সত্যজিৎ রায়, ইনকা গার্সিলাসো ডে লা ভেগাসহ প্রমুখ খ্যাতিমান সাহিত্যিকদের জন্ম ও প্রয়ান দিবসও। আর এ কারণেও ২৩ এপ্রিলকে বিশ্ব বই দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছে বলে মনে করেন অনেকেই।
বিশ্ব বই দিবসের মূল ধারণাটি আসে স্পেনের লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেসের কাছ থেকে। ১৬১৬ সালের ২৩ এপ্রিল মারা যান স্পেনের আরেক বিখ্যাত লেখক মিগেল দে থের্ভান্তেস। আন্দ্রেস ছিলেন তার ভাবশিষ্য। নিজের প্রিয় লেখককে স্মরণীয় করে রাখতেই ১৯২৩ সালের ২৩ এপ্রিল থেকে আন্দ্রেস স্পেনে পালন করা শুরু করেন বিশ্ব বই দিবস। এরপর দাবি ওঠে প্রতিবছরই দিবসটি পালন করার। অবশ্য সে দাবি তখন নজরে আসেনি কারোই। বহুদিন অপেক্ষা করতে হয় দিনটি বাস্তবে স্বীকৃতি পাওয়ার জন্য।
অবশেষে ১৯৯৫ সালে ইউনেস্কো দিনটিকে বিশ্ব বই দিবস হিসেবে স্বীকৃতি দেয় এবং পালন করতে শুরু করে। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে পালিত হয়ে আসছে।