নড়াইলের সংসদীয় আসন সীমানা পুণঃনির্ধারণের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি পেশ

0
43
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

নড়াইল কণ্ঠ : নড়াইলের সংসদীয় দু’টি আসনের সীমানা পূণঃ নির্ধারণের দাবিতে বিশাল মানবন্ধন এবং প্রধান নির্বাচন কমিশনার বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। সোমবার (১৬ এপ্রিল) সকাল ১০টায় আদালত চত্বরে বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন ইউনিয়ন এবং পৌরসভার শ্রেণি-পেশার মানুষ এই দাবির সাথে একাতœতা প্রকাশ করে মানববন্ধনে অংশগ্রহন করেন। নড়াইল সংসদীয় আসন সীমানা পুনঃনির্ধারন সংগ্রাম কমিটির আহ্বায়ক হাফিজ খান মিলনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট গোলাম নবী, বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এস এ মতিন, নড়াইল সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু ও সাধারণ সম্পাদক শরফল আলম লিটু, সাংবাদিক কার্ত্তিক দাস, নড়াইল প্রেসক্লাবের সাধারন সম্পাদক নজরুল ইসলাম, নারী নেত্রী আঞ্জুমান আরা বেগম, সংদীয় আসন সীমানা নির্ধারণ পুনঃনির্ধারণ কমিটির সদস্য সচিব সৈয়দ শরিফুল ইসলাম নান্তু প্রমূখ।
বক্তরা অভিযোগ করে বলেন, জেলার সদর উপজেলাকে দুইভাগ করে সদরের ৫টি ইউনিয়ন এবং কালিয়া উপজেলা নিয়ে নড়াইল-১ আসনের সাথে এবং নড়াইল পৌরসভা এবং ৮টি ইউনিয়ন নিয়ে এবং লোহাগড়া উপজেলা নিয়ে নড়াইল-২ আসন করা হয়েছে যা অত্যন্ত দুঃখজনক। দেশের কোথাও জেলা সদরকে এভাবে বিভক্ত করা হয়নি। এছাড়া বক্তারা বলেছেন, সদর উপজেলার রাস্তা-ঘাট, অবকাঠামোসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড সঠিকভাবে করা হয় না। দেশ স্বাধীনের পর থেকে দু’এমপি বরাবরই অন্য এলাকা থেকে নির্বাচিত হওয়ায় নড়াইল সদর উন্নয়ন ও অধিকার থেকে বঞ্চিত হয়ে আসছে। অন্যান্য জেলা সদরের সাথে নড়াইল জেলা সদরের উন্নয়ন চিত্র তুলনা করলেই বিষয়টি স্পষ্ট হয়ে উঠবে। ফলে সীমানা পুন:নির্ধারণ হলে সদর উপজেলা ও কয়েকটি ইউনিয়ন উন্নয়নের মূল ¯্রােতধারায় ফিরে আসবে।
সীমানা পূনঃনির্ধারণ চাওয়ার জন্য যেসব কারণ উল্লেখ করা হয়েছে সেগুলো হলো- বর্তমানে খসড়ায় ঘোষিত সীমানা অনুসারে নড়াইল সদরের ৫টি ইউনিয়ন শেখহাটি, বিছালী, সিংগাশোলপুর, কলোড়া ও ভদ্রবিলাকে নড়াইল-১ এর অন্তর্ভূক্ত করা হয়েছে। কিন্তু কালিয়া সদরের সাথে ঐ সকল ইউনিয়নের দূরত্ব ৩০ থেকে ৪০ কিঃমিঃ। অন্যদিকে খসড়ায় নির্দেশিত সীমানা অনুসারে এ আসনের ভৌগলিক অখন্ডতাও রক্ষিত হয়নি। কারণ একাধিক নদী দ্বারা এ অঞ্চলসমূহ পরস্পর বিচ্ছিন্ন।
প্রকাশিত খসড়া অনুসারে নড়াইল-১ ও নড়াইল-২ এর ভোটার সংখ্যায় ব্যাপক তারতম্য রয়েছে। যেমন- নড়াইল-১ আসনের ভোটার সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার ১৪ এবং নড়াইল-২ আসনের ভোটার ৩ লক্ষ ১৬ হাজার ১২৮। নড়াইল সদর উপজেলার ভোটার সংখ্যা ২ লক্ষ ৮ হাজার ১৯৩, কালিয়া উপজেলার ভোটার সংখ্যা ১ লক্ষ ৬৯ হাজার ২৮৮ এবং লোহাগড়া উপজেলার ভোটার সংখ্যা ১ লক্ষ ৭৮ হাজার ৬৬১। নড়াইল সদর উপজেলা অন্যান্য উপজেলা থেকে অনেক বেশি ভোটার সংখ্যা থাকা সত্বেও সদর উপজেলাকে খন্ডিত করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৪ মার্চ সংশ্লিষ্ট সচিবালয়ে এক বিজ্ঞপ্তিতে সংসদীয় আসনের সীমানা বিন্যাসের তালিকা প্রকাশের ভিত্তিতে নড়াইলের সংসদীয় আসন ৯৩ (নড়াইল-১) এবং ৯৪ (নড়াইল-২)এর সীমানা পুন:নির্ধারণের জন্য প্রধান নির্বাচন কমিশনার বরাবর একটি আবেদন করা হয়। সে আবেদনের প্রেক্ষিতে আগামি ২৩ এপ্রিল বাংলাদেশ নির্বাচন কমিশন কার্যলয় হতে শুনানীর জন্য দিনধার্য করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here