পাশে আছে কেন্দ্র, মাসে ২১০ টাকা জমালেই বয়সকালে পেনশন মিলবে ৫০০০ টাকা

0
31
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

৬০ বছর বয়স হয়ে যাওয়ার পর প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে চান? তাহলে আজ থেকেই অল্প অল্প করে টাকা জমাতে শুরু করুন। আপনার পাশে রয়েছে কেন্দ্র। দু’ভাবে পেনশনের জন্য টাকা জমাতে পারেন আপনি। প্রতি মাসে ২০১ টাকা করে ৪২ বছর ধরে বা প্রতি মাসে ১,৪৫৪ টাকা করে ২০ বছর ধরে।

কেন্দ্রীয় সরকারের অটল পেনশন যোজনা মূলত অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের কথা মাথায় রেখে শুরু হয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়সী যে কোনও ব্যক্তি এই পেনশন যোজনার লাভ ওঠাতে পারেন। প্রতি মাসে ১, ২, ৩, ৪ ও ৫ হাজার টাকা করে পেনশন পাওয়ার ব্যবস্থা রয়েছে এই যোজনায়। অর্থাৎ, সমাজের সর্বস্তরের মানুষ তাঁদের আয়ের উপর ভিত্তি করে অল্প অল্প করে টাকা জমাতে পারেন ভবিষ্যতের কথা মাথায় রেখে। বিশেষজ্ঞরা বলছেন, অল্প বয়স থেকেই নিয়মমাফিক অল্প অল্প টাকা বিনিয়োগ করলে ৬০ বছর বয়সে গিয়ে ভালরকম পেনশন পাওয়া যাবে।

অটল পেনশন যোজনা নিয়ে তিনটি গুরুত্বপূর্ণ কথা মাথায় রাখতে হবে।

১. কীভাবে বিনিয়োগ করবেন?

১৮-৪০ বছর বয়সী যে কোনও ভারতীয় নাগরিক এই পেনশন প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে প্রয়োজন শুধুমাত্র একটি সেভিংস অ্যাকাউন্ট। সেটা ব্যাঙ্কেও থাকতে পারে, পোস্ট অফিসেও থাকতে পারে।

২. কেন বিনিয়োগ করবেন?

বিশেষজ্ঞদের মতে, এই প্রকল্পে যেহেতু অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের কথা মাথায় রেখে তৈরি হয়েছে, তাই এখানে অল্প অল্প করে ধারাবাহিক বিনিয়োগ বড় লাভের মুখ দেখাতে পারে। প্রতি মাসে ন্যূনতম ১ হাজার ও সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত স্থায়ী মাসিক আয় করতে পারেন। ন্যাশনাল পেনশন প্রকল্পের মতো এই প্রকল্পেও কর ছাড় পাওয়া যায়। একটি সহজ হিসাব দেওয়া যাক, ১৮ বছর বয়স থেকেই যদি একজন ভারতীয় নাগরিক প্রতি মাসে মাত্র ২১০ টাকা করে একটানা ৪২ বছর ধরে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগকারীর বয়স যত বাড়বে, পাল্লা দিয়ে বাড়বে মাসিক পুঁজির পরিমাণ।

৩. কে কে বিনিয়োগ করতে পারেন?

২০১৫ থেকে চালু হওয়া এই প্রকল্পে ১৮-৪০ বছরের যে কোনও ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারেন। PFRDA দেশ জুড়ে এই প্রকল্পের দেখভাল করে। যাঁদের আয় তুলনামূলকভাবে কম, তাঁরা এই প্রকল্প থেকে দারুণ লাভ পেতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, বয়স্ক হলে যাঁদের দেখাশোনা করার বিশেষ লোকজন নেই, বা আয় কম বলে অন্যত্র বিনিয়োগের সুযোগ নেই, তাঁরা খুব সহজেই কেন্দ্রের এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে ঝুঁকিরও সম্ভাবনা নেই বললেই চলে। অর্থমন্ত্রক সূত্রে পাওয়া সাম্প্রতিকতম তথ্য জানাচ্ছে, এপ্রিল পর্যন্ত অটল পেনশন যোজনার সঙ্গে যুক্ত হয়েছেন প্রায় ৯৭ লক্ষ ৫ হাজার জন ভারতীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here