ঢাকায় তিন দিনের সফরে ডাচ রানী

123

নড়াইল কণ্ঠ : নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা জরেইয়েতা সেরুতি  বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ঢাকায় তিন দিনের সফরে এসেছেন। তিনি সোমবার সকাল ৮টা ২৫মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাঁকে স্বাগত জানান। ডাচ রানীর সফরকে কেন্দ্র করে রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সবার জন্য অর্থনৈতিক সেবার সচেতনতা বাড়ানোই ডাচ রানীর এ সফরের উদ্দেশ্য।

সফরকালে রানী ম্যাক্সিমা রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
এর বাইরে সুশীল সমাজ, বেসরকারি খাত ও উন্নয়ন সহযোগী অংশীদারদের সঙ্গেও তাঁর বৈঠকের কথা রয়েছে।
গত ৩ নভেম্বর নেদারল্যান্ডসে সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দিনের সরকারি সফর শেষে ৬ নভেম্বর দেশে ফেরেন তিনি।

সফরকালে ইউরোপের দেশটির সঙ্গে বাংলাদেশের চারটি চুক্তি সই হয়। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে তাঁর সরকারি বাসভবন ‘কাস্টহুউস’-এ দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা।

বৈঠকের পর শিক্ষা ও কূটনৈতিক ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার লক্ষ্যে এসব চুক্তি সই হয়।
নেদারল্যান্ডে শেখ হাসিনা রানী ম্যাক্সিমার সঙ্গেও সাক্ষাৎ করেন। রানী অর্থনীতির ক্ষেত্রে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের প্রশংসা করেন।