সরকার রাজধানীতে বড় খাল খনন ও পুনঃখননের উদ্যোগ

0
53
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

সরকার রাজধানীর জলাবদ্ধতা নিরসনে বড় খাল খনন ও পুনঃখননের উদ্যোগ নিয়েছে। স্থানীয় সরকার বিভাগের অধীনে ঢাকা ওয়াসা এ লক্ষ্যে ৬০৭ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে হাজারীবাগ, বাইশকেটি, কুর্মিটোলা, মান্দা ও বেগুনবাড়ী খালের জন্য ভূমি অধিগ্রহণ, খনন ও পুনঃখনন, শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করবে।
পরিকল্পনা কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বাসস’কে বলেন, ‘পরিকল্পনা কমিশন ইতোমধ্যে প্রকল্পটি বিবেচনা করেছে এবং তা একনেকের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।’
২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে নগরীর পাঁচটি খালে এই প্রকল্প বাস্তবায়ন হবে এবং প্রকল্পের যাবতীয় ব্যয় রাষ্ট্রীয় কোষাগার থেকে বহন করা হবে।
পরিকল্পনা কমিশনের ঊর্ধ্বতন এই কর্মকর্তা জানান, এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে নগরীতে ট্রাফিক জ্যামের পরিস্থিতি রোধ করা এবং বর্ষাকালে এসব খালের মধ্যদিয়ে স্বাভাবিক পানি প্রবাহের মাধ্যমে জলাবদ্ধতা দূর করা। এর ফলে নগরবাসীর জীবনযাত্রায় স্বাস্থ্যসম্মত ও পরিবেশ-বান্ধব পরিবেশ নিশ্চিত হবে।
ঢাকা ওয়াসার অপর এক কর্মকর্তা জাতীয় বার্তা সংস্থা বাসস’কে জানান, বিভিন্ন সংস্থার মাধ্যমে রাজধানীর পানি নিষ্কাশন ব্যবস্থা ৫১টি খাল ও নালার মাধ্যমে ১৫১ কিলোমিটার, বক্স কালভার্টের মাধ্যমে ১০ কিলোমিটার এবং হাজারো কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে পরিচালনা করা হয়ে থাকে।
এই প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে খাল খননের জন্য হাজারীবাগে ৪,৩৫৫ একর ভূমি, বাইশটেকি ও সাংবাদিক কলোনীতে ৬,৩৮৫ একর, কুর্মিটোলায় ৪,৬১৩ একর, বেগুনবাড়িতে ১,৯০৫ একর এবং মান্দায় খালের জন্য ১৩,৩০৪ একর ভূমিসহ মোট ৩০ হাজার ৫৬২ একর ভূমি অধিগ্রহণ, সড়ক সংযোগ কালভার্টের জন্য শূন্য দশমিক ১৫ কিলোমিটার সড়ক নির্মাণ, ১৩.৫০ কিলোমিটার খাল পুনঃখনন এবং প্রায় ২ হাজার ২শ’ পিলার বসানোর কাজ।
ঢাকা ওয়াসা’র এই কর্মকর্তা বলেন, বাংলাদেশ বিমানবাহিনী ঢাকা ওয়াসাকে কুর্মিটোলা, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও সংলগ্ন এলাকা পানি নিষ্কাশনের ব্যাপারে অগ্রাধিকার দিয়ে এই প্রকল্প বাস্তবায়নের জন্য অনুরোধ করেছে।
বর্তমানে এই প্রকল্পে হাজারিবাগ বাইশকেটি, কুর্মিটোলা, মান্দা ও বেগুনবাড়ি, নগরীর এই পাঁচটি খাল খনন ও পুনঃখননের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।
গত বছর নভেম্বর মাসে এই প্রকল্পের প্রাক-মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠক অনুষ্ঠিত হয় এবং পরিকল্পনা কমিশন এই প্রকল্প বাস্তবায়নে সুপারিশ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here