নড়াইলে আসন্ন জাতীয় বাজেট ও তুণমূলের ভাবনা গোলটেবিল বৈঠক

0
55
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

নড়াইল কণ্ঠ : নড়াইলে আসন্ন জাতীয় বাজেট ও তুণমূলের ভাবনা শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ৩১ মার্চ) জেলা পাবলিক লাইব্রেরী পাঠ কক্ষে গণতান্ত্রিক বাজেট আন্দোলন নড়াইল জেলার উদ্যোগে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। সিপিবি’র নড়াইল জেলার সাবেক সভাপতি ও গণতান্ত্রিক বাজেট আন্দোলন জেলার সভাপতি খন্দকার শতকতের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন নড়াইলের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো: সিদ্দিকুর রহমান। গোলটেবিল বৈঠকে প্রবন্ধ উপস্থাপন করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলন জাতীয় কমিটির অফিস সেক্রেটারি কাজী জাভেদ খালিদ পাশা। বিভিন্ন পেশার মোট ৪০ জন এ গোলটেবিল বৈঠকে উপস্থিত থেকে মতামত প্রদান করেন।
প্রবন্ধে বলা হয়, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন প্রক্রিয়ায় সাধারণ নাগরিকদের প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করা গুরুত্বপূর্ণ বিষয় এবং সংবিধানের ১১, ৫৯ এবং ৬০ অনুচ্ছেদের ভিত্তিতে এর জন্য উন্নয়ন পরিকল্পনা ও রাজস্ব/কর কাঠামোর বিকেন্দ্রিকরণ প্রয়োজন। কেননা অতিকেন্দ্রিভূত জাতীয় পরিকল্পনা ও বাজেট প্রক্রিয়ায় সাংসদদের কার্যকরী অংশগ্রহণের সুযোগই যেখানে সীমিত সেখানে সাধারণ নাগরিক ও পেশাজীবীদের প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করা আরো অনেক জটিল ও কঠিন বিষয়।
বাজেট প্রক্রিয়ার ও কাঠমোর বিকেন্দ্রিকরণ ছাড়া তাই কার্যকর জনঅংশগ্রহণ সম্ভব নয়। বাজেটকে জনকেন্দ্রিক করার জন্য স্থানিয় নাগরিক কমিটি, উন্নয়ন সংগঠন, তৃণমূল সংগঠন, সংবাদ মাধ্যম ও সমাজের অন্যান্য অগ্রসর চিন্তাধারার মানুষেরা দেশের সকল মানুষের ন্যায্য উন্নয়নের পরিকল্পনার জন্য কেন্দ্রিয় ও স্থানীয় সরকারের কাছে ওকালতি করতে কাজ করবেন।
এটা একটি ধারাবাহিক প্রক্রিয়া এবং সে লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ প্রচেষ্ঠা চালিয়ে যেতে হবে। তৃণমূল পর্যায়ে জনগণের মতামতের ভিত্তিতে প্রান্তিক জনগোষ্ঠির চাহিদা অনুযায়ী বাজেট পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন দরকার। এটি করা হলে ক্রমবর্ধমান জেলায় জেলায বৈষম্য দুর করে জাতীয় বাজেটে সমতা আনা সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here