Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

নড়াইল কণ্ঠ : দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে নড়াইলে “দুর্নীতি বিস্তাররোধ ও সুশাসনই এনে দিবে উন্নয়নশীল দেশের চুড়ান্ত স্বীকৃতি” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৮ মার্চ) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে এবং দুর্নীতি দমন কমিশন এর সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমানের সঞ্চলনায় কমিটির সভাপতি মো: মনিরুজ্জামান মল্লিকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: এমদাদুল হক চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো: জসিম উদ্দিন। সেমিনারে “দুর্নীতি বিস্তাররোধ ও সুশাসনই এনে দিবে উন্নয়নশীল দেশের চুড়ান্ত স্বীকৃতি” এর প্রবন্ধ উপস্থাপন করেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের প্রফেসর মো: রবিউল ইসলাম। প্রবন্ধের উপর আলোচক হিসেবে আলোচনা রাখেন জেলা তথ্য কর্মকর্তা মো: মেহেদী হাসান এবং দুদক যশোর সমন্বিত জেলার উপ-পরিচালক মো: আব্দুল গাফ্ফার।
প্রবন্ধকার তার প্রবন্ধে বলেন, প্রত্যেক ব্যক্তিকে তার নিজ কর্ম এবং কর্মক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে উদ্যোগী হতে হবে। অপরদিকে রাষ্ট্র থেকে পরিবার, সমাজ থেকে শিক্ষা প্রতিষ্ঠান সর্বত্র সমষ্টিগত উদ্যোগ গ্রহণ করতে হবে। সামাজিক ও নৈতিক মূল্যবোধ বিনির্মাণের জন্য শিক্ষা ব্যবস্থাকে ব্যবহারোপযোগি করে তুলতে হবে। সন্তানদের নিছক ব্যক্তিকেন্দ্রীক চিন্তাকাঠামো থেকে মুক্ত রাখতে অভিভাবক ও সামাজিক প্রতিষ্ঠানকে ক্রিয়াশীল করে তুলতে হবে। নিজ নিজ দ্বায়িত্ব পালনে নিষ্ঠাবান হতে হবে। এ সকল কাজে সুশিল সমাজকে বাস্তব উদ্যোগ গ্রহণ করতে হবে। বিষয়টিকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে। সামাজিক দূর্বৃত্তদের হাত থেকে সামাজিক নেতৃত্ব দখলের দীর্ঘ ও লাগাতার সংগ্রাম শুরু করতে হবে। করবেন, করতে হবে, করা উচিৎ এ ধরনের বক্তব্য কোন কাজেই আসবে না যতক্ষণ পর্যন্ত তা বাস্তবে প্রযুক্ত করা না যাবে,আর বাস্তবে কাজে প্রযুক্ত হলেই কেবল সত্যিকারের সমাধানের পথ পাওয়া যাবে। আপনি, আমি, সে এক কথায় সকলে যে যেখানে আছি সে সেখান থেকেই কাজটি যদি শুরু করি, করেন ও করে তাহলেই অগ্রগতির রথ চলতে শুরু করবে। আর শুরুটা করতে হবে এখনই। নীতি হবে যদি তোর ডাক শুনে কেউ না আসে; তবে একলা চলো রে….।
সেমিনারে প্রধান অতিথি জেলা প্রশাসক মো: এমদাদুল হক চৌধুরী বলেন, উন্নয়নশীল দেশ হিসেবে চুড়ান্ত স্বীকৃতি অর্জনের আমাদের প্রয়োজন নৈতিকতা উন্নয়ন, অভ্যাস বা চর্চা, বিচার বিভাগ শক্তিশালী করা, পুলিশের তদন্ত বিভাগ স্বতন্ত্র করা, দুদক স্বাধীনভাবে করার জন্য আরো সুযোগ করে দেয়া এবং নির্বাচন কমিশনকে আরো শক্তিশালী করা। এছাড়া স্থানীয়ভাবে প্রতিটি প্রতিষ্ঠানের প্রধানগণ আন্তরিক হলে বেশিরভাগ দুর্নীতি কমিয়ে আনতে পারি। দুষ্টের দমন, সৃষ্ঠের লালন করা। সকল কাজের নিয়মিত মনিটরিং করা। পরিবারে নৈতিকতা চর্চা করতে হবে। পরিবারের পিতা মাতা সৎ থাকলে সন্তানও সৎ থাকবে। এখন আমরা পরামর্শ দিবো বা উদাহরণ দিলাম কাজ করলাম না এ পরামর্শে কোন লাভ নেই। সুতরাং কাজ করে দেখাতে হবে। সমাজে উদাহরণ সৃষ্টি করতে হবে।
তিনি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সৎ হতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন নেই বললেই চলে। সকল সেবাসমূহ অনলাইনে নিশ্চিত হলে হিউম্যান কন্টাট কমে যাবে এবং দুর্নীতিও কমে যাবে। কাষ্টমস দুর্নীতির বড় জায়গা। এখানে অনলাইন সেবা নিশ্চিত করা দরকার। সর্বপোরি দুর্নীতি বাড়লে দরিদ্র মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়। তিনি সকল মানুষকে দুইটি জায়গায় জবাবদিহিতা নিশ্চিত করার আহবান জানান এক সৃষ্টিকর্তার নিকট দুই আইনের কাছে।
বিশেষ অতিথি পুলিশ সুপার মো: জসিম উদ্দিন বলেন, মানবউন্নয়ন, স্বাস্থ্যসেবা ও শিক্ষার গুণগত মানউন্নয়ন এই তিনটি সূচক যথাযথভাবে লক্ষ্যমাত্র অর্জনের জন্য কাজ করতে পারলেই ২০২৪ সালে উন্নয়নশীল দেশ হিসেবে চুড়ান্ত স্বীকৃতি অর্জন করতে আমরা সক্ষম হবো। এধারা অব্যাহত রাখতে হলে আমাদের ব্যক্তি পর্যায় নৈতিকতা উন্নয়ন করতে হবে, দুর্নীতির জন্য যথাযথ শাস্তি নিশ্চিত করতে হবে। সর্বপোরি নিজের কাজের মনিটরিং নিজেকে মনিটরিং করার চর্চা গড়ে তুলতে হবে।
সেমিনার বক্তরা বলেন, প্রতিটি জেলায় জেলায় সম্পদ হিসাব অনুসন্ধান করে একটি তালিকা প্রস্Íুত করতে হবে। প্রয়োজনে তালিকা দেখে দুদক সয়োমটো আইনের আওতায় আনতে হবে। এভাবে প্রতিটি মানুষের সম্পদের তথ্য হালনাগাদ করার পদ্ধতি চালু করতে হবে।
এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নড়াইল সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা: জসিম উদ্দিন হাওলাদার, সহকারী অধ্যাপক মলয় কান্তি নন্দী, বিটিভির প্রতিনিধি এনামুল কবীর টুকু, দুপ্রক সদস্য আসাদুর রহমান, সাংবাদিক জিয়াউর রহমান জামী প্রমুখ।