ভারতে আটকে পড়া বাংলাদেশিরা বিশেষ ফ্লাইটে দেশে ফিরছে

নড়াইল কণ্ঠ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে ভারতের চেন্নাই এবং কলকাতায় আটকে থাকা বাংলাদেশিদের দেশে ফেরৎ আনার জন্য ইউএস বাংলা বিশেষ বিমান চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

ইউএস বাংলার বিশেষ সূত্রে জানাগেছে, আগামী ২০ থেকে ২৫ এপ্রিল চেন্নাই থেকে ঢাকার উদ্দেশ্যে দুপুর ১২.১৫ মিনিটে বিমানটি ছেড়ে আসবে। একই সাথে কলকাতা থেকে দুটি বিমান ঢাকা যাবে ২১ এপ্রিল এবং ২৩ এপ্রিল। উভয় বিমানের সময় ঠিক করা হয়েছে সকাল ১১.৩০ মি:।

সূত্র মতে আরো জানাগেছে, বিশেষ এ বিমান এবং এই বিমান চালানোর জন্য ভারত সরকারের কাছ থেকে অনুমতি পাওয়া গেছে।

এদিকে কলকাতায় যারা আটকে আছেন তাদেরও দেশে ফেরার একটা সুযোগ আছে। কারণ পেট্রাপো-বেনাপোল সীমান্ত দিয়ে দেশের মানুষকে ঘরে ফেরাতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ উপদূতাবাস।

উল্লেখ্য, চিকিৎসা এবং অন্যান্য কারণে ভারতে গিয়ে প্রচুর বাংলাদেশি আটকে গেছেন। কারণ ভারতে এখন দেশজুড়ে লকডাউন এবং তাই চলছে না ট্রেন বা বিমান।

কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশ উপ-হাইকমিশন কাজ করে যাচ্ছে। এসব সূত্রের আরো বলা হয়, প্রতিদিন ৬০/৬৫ বাংলাদেশি কলকাতা থেকে পেট্রাপোল হয়ে বাংলাদেশে গমন করছেন। তাদের যাতে অসুবিধা না হয় আমরা তার সব রকম চেষ্টা করে যাচ্ছি।

বাংলাদেশ উপদূতাবাসের এক কর্তা জানিয়েছেন, গত ৩ এপ্রিল বাংলাদেশ উপ- হাইকমিশন কলকাতার তত্ত্বাবধানে ২টি বাসযোগে ৫৮ জন এবং ৮ এপ্রিল ১টি বাসে ২৯ জনকে পেট্রাপোল স্থলবন্দর পর্যন্ত পৌঁছে দেয়া হয়।